bartajogot24@gmail.com শুক্রবার, ৮ই ডিসেম্বর ২০২৩, ২৪শে অগ্রহায়ণ ১৪৩০

শীতে আমলকীর জাদুকরী যত গুণ

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত:
১৩ নভেম্বার ২০২৩, ২২:৩১

ছবি : সংগৃহীত

শীতকালে সর্দি-কাশিসহ নানা ধরণের রোগের উপক্রম বেড়ে যায়। শীত এখনো পুরো না পড়লেও ঠাণ্ডা আবহাওয়া শীতের আভাস দিচ্ছে। তাই এখন থেকেই সতর্ক থাকা জরুরি। তবে শীতকালীন রোগের সঙ্গে লড়াই করতে অন্যতম ভরসা হতে পারে আমলকী। সুস্থ থাকতে আমলকী সারাবছর খাওয়া যায়। জেনে নেওয়া যাক শীতকালে সুস্থ থাকতে প্রতিদিন একটি করে আমলকী খাওয়ার উপকারিতা।

প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে: আমলকীতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এটি ভিটামিন সংক্রমণের ঝুঁকি কমায়। রোগের সঙ্গে লড়াই করার জন্য প্রস্তুত করে শরীরকে। মৌসুমি রোগব্যাধি থেকে দূরে থাকতে ভিটামিন সি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই প্রতিদিন যদি একটি করে আমলকী খাওয়া যায়, তাহলে শারীরিকভাবে সুস্থ থাকা সহজ হবে।

মানসিক চাপ দূরে রাখে: আমলকী শুধু শরীর নয়, যত্ন নেয় মনেরও। পলিফেনলস ও ফ্ল্যাভোনয়েড উপাদান সমৃদ্ধ আমলকী মানসিক চাপ কমায়। উদ্বেগ, অবসাদের অন্যতম কারণ হল অক্সিডেটিভ হরমোনের অত্যধিক ক্ষরণ। এই হরমোন ক্ষরণে রাশ টানে আমলকী।

ত্বক এবং চুলের যত্নে: শীতে ত্বক প্রচণ্ড আর্দ্র হয়ে পড়ে। সেই সঙ্গে চুল ঝরার পরিমাণও বেড়ে যায়। ত্বক ও চুলের অধিকাংশ সমস্যার সমাধান লুকিয়ে আছে আমলকীতে। প্রতিদিনের ডায়েটে আমলকী রাখলে যত্নে থাকে ত্বক। তাই চুলের গোঁড়া মজবুত করতে আমলকি খাওয়া জরুরি।

হজমের সমস্যা কমায়: আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। হজমের সমস্যা কমাতে ফাইবার অত্যন্ত উপকারি। শীতে হজমের সমস্যা কিছুটা বেশি হলে সেখান থেকেই গ্যাস শুরু হয়। এসব ঝুঁকি কমাতে গ্যাসের ওষুধ না খেয়ে প্রতিদিন একটি করে আমলকি খেতে পারেন।

আমলকি বিভিন্ন ভাবে খাওয়া যায়। কাঁচা খাওয়া যায়, রস করেও খেতে পারেন। সালাদেও কিন্তু রাখতে পারেন আমলকি। তবে যেভাবেই খান, প্রতিদিন যদি আমলকি খেতে পারেন, তাহলে শীতকালীন অনেক রোগব্যাধি থেকে দূরে থাকা সম্ভব।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর